ঢাকা , বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ , ১ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ

ব্রেস্টফিডের সময় এড়িয়ে চলুন পাঁচ খাবার

ডেস্ক রিপোর্ট
আপলোড সময় : ১৬-১০-২০২৪ ১২:৩৭:৪১ পূর্বাহ্ন
আপডেট সময় : ১৬-১০-২০২৪ ১২:৩৭:৪১ পূর্বাহ্ন
ব্রেস্টফিডের সময় এড়িয়ে চলুন পাঁচ খাবার ব্রেস্টফিডের সময় এড়িয়ে চলুন পাঁচ খাবার
মাতৃত্ব এক বিশেষ অনুভূতি। এই সময় মায়েরা নিজের জীবনের কিছু সেরা মুহূর্ত কাটান। তবে মুশকিল হলো, আনন্দে বিভোর হয়ে অনেক মা এমন কিছু খাবার খেয়ে ফেলেন যাতে তার এবং সন্তানের শরীরের ক্ষতি হয়ে যেতে পারে। তাই পরিস্থিতি আরও খারাপ দিকে যাওয়ার আগেই সাবধান হন। জেনে নিন কোন কোন খাবার খেলে বিপদ বাড়তে পারে, তারপর এসব খাবারের থেকে বাড়িয়ে নিন দূরত্ব। তাহলেই সুস্থ থাকবেন আপনি। সুস্থ থাকবে গর্ভের সন্তান। চলুন জেনে নেই বুকের দুধ পান করানো মাকে কি কি খাবার এড়িয়ে চলতে হবে।

সামুদ্রিক মাছ

মায়ের শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের চাহিদা থাকে অনেকটাই বেশি। তাই এর চাহিদা মেটাতে অনেকেই এখন স্যালমন, টুনা, সার্ডিনের মতো বিদেশি সামুদ্রিক মাছ খান। এই মাছগুলিতে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি। ফলে শিশু ও মায়ের শরীর সুস্থ খাকে।

তবে অনেক গবেষণায় বলছে, এই ধরনের মাছে থাকে অনেকটা পরিমাণে পারদ। এই পারদ কিন্তু শিশুর ক্ষতি করতে পারে। তার মস্তিষ্কের বিকাশজনিত সমস্যা হয়। তাই ব্রেস্টফিড করানোর সময় এই ধরনের মাছ না খাওয়াই ভালো।

বাজারের ভেষজ পণ্য

বাজারে বর্তমানে নানারকম ভেষজ পণ্য পাওয়া যায়। কিছু কিছু সংস্থার দাবি, তাঁদের তৈরি ভেষজ পণ্য খেলে নাকি ব্রেস্টফিড করা মহিলাদের শরীর সুস্থ থাকে। এমনকি শিশুর বিকাশ হয় দ্রুত। তবে মনে রাখবেন, এমনতর দাবির সপক্ষে তারা কোনও গবেষণার কথা উল্লেখ করেন না। তাই বিজ্ঞাপনের ফাঁদে পড়ে কোনও ভেষজ প্রোডাক্ট কিনে না খাওয়াই ভালো। বরং প্রয়োজন হলে নিজেই বাড়িতে তুলসী, আদা সহযোগে চা বানিয়ে খান। এতেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

মদ্যপান

মদ্যপান শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই পানীয় নিয়মিত পান করলে ক্যানসারের আশঙ্কা তৈরি হয়। ব্রেস্টফিড করানোর সময় মদ খেলে শিশুর শরীরেও পৌঁছাতে পারে অ্যালকোহল। আর এটা একজন নবজাতকের ক্ষেত্রে অনেক ক্ষতিকর। তাই ব্রেস্টফিড করার সময় মদ্যপান একদম ছেড়ে দিন। এতেই শিশু সুস্থ থাকবে।

কফি

কফিতে থাকা ক্যাফেইন মায়ের বুকের দুধের সাথে করে শিশুর শরীরেও পৌঁছে যেতে পারে। সদ্যোজাত শিশুরা কফি সহজে হজম করতে পারে না। এ ছাড়া এতে তার ঘুমের ব্যাঘাত ঘটে। তাই ব্রেস্টফিড করার সময় যতটা সম্ভব কফির নেশা ছাড়তে হবে।

প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত ফুড খাওয়া কিন্তু আপনাকে এই সময় কমাতেই হবে। এই ধরনের খাবারে রয়েছে অতিরিক্ত পরিমাণে ক্যালোরি, ফ্যাট ও চিনির প্রাচুর্য। ফলে মায়ের শরীরে একাধিক সমস্যা তৈরি করতে পারে এই ধরনের খাবার। এমনকি ওজনও বাড়ে। বেশকিছু গবেষণায় দেখা গিয়েছে, এই ধরনের খাবার খাওয়ার কারণে ক্যানসারের ঝুঁকিও বৃদ্ধি পায়। তাই এই ধরনের খাবার থেকে দূরে থাকার চেষ্টা করুন। বরং ফলমূল, শাক-সবজি বেশি পরিমাণে খান।

নিউজটি আপডেট করেছেন : News Upload

কমেন্ট বক্স

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ